অনলাইন ব্লাড ব্যাংক BloodHive.org যাত্রা শুরু

আদতে BloodHive.org একটা স্বপ্ন নয় বরং অনেক গুলো মানুষের স্বপ্নের একটা প্লাটফর্ম, মরতে মরতে বেচে যাওয়া মানুষের আবার নতুন করে জীবন নিয়ে মেতে উঠার ষ্টেশন। একজনের রক্তে আরেকজনের প্রানের সঞ্চারণ। ফোটা ফোটা রক্তে মৌচাকের মত একসাথে জীবন সংগ্রামে নতুন করে জেগে উঠার আহ্বান।

নামকরনঃ

blood এর মানে হল রক্ত এবং hive এর অর্থ হল মৌচাক, মৌমাছি যেমন এক ফোটা করে মধু জমিয়ে মৌচাক সমৃদ্ধ করে ঠিক তেমনি আমরা ফোটা ফোটা রক্ত দিয়ে জীবন বাচানোর স্বপ্ন দেখি। blood এবং hive দুই শব্দ মিলে নাম বাছাই করা হয়েছে bloodhive এবং এটি স্বেচ্ছাসেবী প্রতিষ্ঠান হিসেবে কাজ করার লক্ষে এগিয়ে যাওয়ার স্বপ্ন দেখে। তাই এটি একটি অর্গানাইজেশন হিসেবে bloodhive.org এই নামটি বাছাই করা হয়।

প্রাথমিক লক্ষ্য এবং কর্ম-পরিকল্পনাঃ

bloodhive.org এর প্রাথমিক লক্ষ্য সর্বোচ্ছ সংখ্যক রক্ত দাতা এর তালিকা সংগ্রহ করা, এখন পর্যন্ত যেসব স্বেচ্ছাসেবী প্রতিষ্টান রক্ত দানের সাথে সক্রিয় এবং পরোক্ষ ভাবে কাজ করে যাচ্ছে তাদের তালিকা থেকে সদস্য সংগ্রহ করা এবং bloodhive.org এর মুল তালিকায় অর্ন্তভুক্ত করা। বিভিন্ন স্কুল, কলেজ, বিশ্ববিদ্যালয় এবং মেডিকেল এর স্বেচ্ছাসেবী দল গঠন করা এবং বিভিন্ন কর্মসুচীর আয়োজন করা। নতুন রক্ত দাতা সংগ্রহ এর লক্ষ্যে মানুষ কে উতসাহ দেওয়া।

bloodhive.org কিভাবে কাজ করে?

অনলাইনের যুগে এখনো আমাদের রক্তের প্রয়োজনে রক্ত দাতা খুজতে হয় হন্যে হয়ে। অথচ আমাদের আসে-পাশেই থাকতে পারে কাঙ্খিত রক্ত দাতা এবং আমাদের প্রয়োজনের সময় খুব সহজেই খুজে পেতে পারি যদি সেই মানুষ গুলোর সাথে আমাদের কেউ খুব সহজেই যোগাযোগ করে দিতে পারে। মুলত bloodhive.org সেই কাজটি করবে যত দ্রুত একজন রক্তে খোজ কারী এর সাথে কাঙ্খিত রক্ত দাতা এর সন্ধান করে দিতে পারে। এই কাজটি সহজ করার জন্যে আমাদের রক্ত দতাদের তালিক থাকবে এবং যিনি রক্ত দাতা খুজছেন তিনি নিজেই তাকে খুজে বের করবেন আমাদের তালিকা থেকে এবং রক্তের জন্যে অনুরোধ করবেন, রক্ত দাতা সম্মতি দিলে যেকেউ তার সাথে যোগাযোগ করে রক্ত দানের প্রক্রিয়া সম্পন্ন করতে পারেন।

bloodhive.org ওয়েব সাইটের কিছু চিত্র

রক্ত দাতাদের তালিকা
তালিকা পাতায় রক্ত দাতার সংক্ষিপ্ত প্রফাইল
রক্তের গ্রুপ ভিত্তিক রক্তদাতা এর সংখ্যা
কেউ রক্তের অনুরোধে ফেসবুকে নটিফিকেশন

ইমেল

bloodhive.org এর সুবিধা সমুহঃ

# ফেসবুক অথবা ইমেইল দিয়েও যোগদান করা যাবে। এই লিঙ্ক থেকে যোগদান করতে পারেন https://bloodhive.org/profile/
# আপনার ফোন নাম্বার কেউ দেখতে পারবে না যদি না আপনি কাউকে রক্তের জন্যে অনুরোধ করে থাকেন, ফোন নাম্বার শুধুমাত্র রক্তদাতা এর সাথে যোগাযোগ করার জন্যে ব্যবহার করা হয়। আপনি চাইলে আপনার ফোণ নাম্বার সবাই কে অথবা শুধু মাত্র তালিকা ভুক্ত সেচ্ছাসেবীদের দেখাতে পারেন। এই লিঙ্ক https://bloodhive.org/profile-edit/ আপনার অপশন গুলো নির্বাচন করুন
# একজন রক্তদাতা কে দিনে একবার একজন রক্ত খোজ কারী অনুরোধ করতে পারেন। একই রক্তদাতা কে অনুরোধ করতে চাইলে ২৪ ঘন্টা অপেক্ষা করতে হবে। এতে কেউ রক্তদাতা কে বিরক্ত করার সুজোগ কম পাবে।
# রক্তদাতা একবার সফল ভাবে রক্তদান করলে তাকে আর ১২০ দিনের ভিতর কেউ অনুরোধ করতে পারবেন না, ১২০ দিন পর সংক্রীয় ভাবে আবার অনুরোধের জন্যে তৈরী হবে।
# কোন বিশেষ কারনে রক্তদান না করতে পারলে আপনি নিজেকে তালিকা থেকে লুকিয়ে ফেলতে পারবেন, অথবা তালিকা দেখিয়ে রক্তদানের জন্যে অপারগ হিসেবে তালিকা ভুক্ত করতে পারবেন যাতে কেউ আপনাকে রক্তের জন্যে অনুরোধ পাঠাতে না পারে।
# রক্তদাতা এর নামে, রক্তের গ্রুপ ভিত্তিক, দেশ, জেলা ভিত্তিক রক্ত দাতা খুজে বের করার সুবিধা।
# আপনি চাইলে রক্তের জন্যে একসাথে সবাইকে অনুরোধ করতে পারেন আপনার কাঙ্খিত এলাকায় যে সকল রক্তদাতা নিবন্ধিত আছে। অথবা রক্তদাতাগন আপনার সাথে যোগাযোগ করতে পারেন। https://bloodhive.org/post-request/ এই লিঙ্ক থেকে আপনি একটি অনুরোধ পোষ্ট করতে পারেন, যেটি পোষ্ট হবার সাথে সাথে কাংখিত রক্ত দাতাদের একটি ইমেইল পাঠাবে, এবং অনুরোধের তালিকা থেকে https://bloodhive.org/request-archi… আপনার ফোণ নাম্বারে এর মাধ্যমে যেকেউ আপনাকে কল করে রক্তদানের জন্যে যোগাযোগ করতে পারেন

আরো জানতে চাই

আরো জানতে চাইলে সাইটটি ভিসিট করুন। এখানে কিছু গুরুত্বপুর্ন লিঙ্ক দেওয়া হল।

শেয়ার করে দিন সবার সাথে

এই লেখাটি আপনি চাইলে কপি-পেস্ট, করে নিজের প্রফাইলে বা যেকোন পত্রিকা, অনলাইন নিউজ সাইটে প্রকাশ করতে পারেন।